Categories

Food

3/Food/feat-list

Music

2/Music/grid-big

Tags

Nature

3/Nature/grid-small

Fashion

3/Fashion/grid-small

Sports

3/Sports/col-left

Technology

3/Technology/post-list

Technology

3/Technology/col-right

Most Recent

3/recent/post-list

Random Posts

3/random/post-list

Business

Business/feat-big
FarTrick
Technology/hot-posts
header ads

[Xiaomi MIUI Update] বুট লোডার আনলক না করেই আপনার শাওমি মোবাইল এর MIUI 9 থেকে MIUI 10 এ আপডেট করুন। Official Rom (Beta)


পরিচিতিঃ 

বর্তমানে শাওমি খুবই জনপ্রিয় একটি ব্রেন্ড। এই ব্র্যান্ড টির অনেক গুলো ভালো দিক আছে যার মদ্ধে একটি হলো আপডেট। শাওমি তাদের সকল মোবাইল এর জন্য MIUI এর আপডেট দিয়ে থাকে। তবে মাঝে মাঝে এসকল আপডেট পেতে আমাদের অনেক সময় অপেক্ষা করতে হয়। এই অপেক্ষা না করেও চাইলে আপনি আপনার মোবাইল এর ROM আপডেট করতে পারবেন, কিভাবে করবেন সেটাই আজকে দেখানো হবে।

কাজ শুরু করার আগে আপনাদের জানা উচিত যে সাধারনত ROM গুলার ২ টি ভারসন রিলিস হয়।
১. Stable ROM
২. Beta ROM 
STABLE ROM: সাধারনত আমাদের মোবাইল এ যে ROM থাকে সেটা হলো স্টেবল রোম। স্টেবল রোম প্রায়ই একদম নিখুঁত এবং নির্ভুল হয়ে থাকে। এগুলার মদ্ধে কোন ধরনের বাগ থাকার চান্স অনেক কম থাকে। তার পরও যদি কখনো কোন সমস্যা দেখা জায় তাহলে সেই সমস্যার সমাধান বের করে কোম্পানি পুনরায় আপডেট বের করে জা আমরা সিস্টেম আপডেটের মাদ্ধমে পেয়ে থাকি। এটা যেহেতু নির্ভুল ভাবে রিলিস করার চেষ্টা করা হয় সে জন্য এটা রিলিস হতে অনেক সময় প্রয়োজন হয়। কখনো কখনো বেটা রোম রিলিস হয়ার ৭-৮ মাস পর স্টেবল রোম রিলিস হয়।

BETA ROM: স্টেবল রোম রিলিস করার আগে এটি কিছু মানুষ এর কাছে দেয়া হয়। এটি মূলত তইরি করে টেস্ট করার জন্য কিছু মানুষ এর কাছে দেয়া হয় জাতে তারা এটার ভুল গুলো ধরতে পারে এবং কোম্পানির কাছে বাগ সম্পর্কে রিপোর্ট করতে পারে। বেটা রোম এ কিছু কিছু সমস্যা থাকতে পারে কিন্তু ভালো বিষয় হলো যে বেটা রোমের সমস্যার সমাধান বের করে প্রতি সপ্তাহে নতুন আপডেট দেয়া হয় User দের কাছে। এটার সবচেয়ে ভালো দিক হলো যে এটা খুবই দ্রুত রিলিস হয়। আপনি যদি লেটেস্ট রোম ব্যাবহার করতে চান তাহলে বেটা রোম ব্যাবহার করা আপনার জন্য উত্তম।

কর্ম ধাপঃ 

যেহেতু বেশিরভাগ মোবাইল Stable Rom ব্যাবহার করে এবং এটির আপডেট আসতে অনেক সময় প্রয়োজন হয় তাই আমরা মোবাইল এর রোম স্টেবল থেকে বেটায় পরিবর্তন করব। সাধারনত এর জন্য মোবাইল ফ্ল্যাশ দিতে হয় এবং ফ্ল্যাশ দিতে চাইলে বুট লোডার আনলক করতে হয়। Boot loader আনলক করলে আমাদের মোবাইল এর নিরাপত্তা অনেকটা কমে যায় কিন্তু আজকে যেই পদ্ধতি আমি দেখাবো সেই পদ্ধতি টি অনেক সহজ এবং এর জন্য আপনাকে ফ্ল্যাশ দিতে হবে না এবং BOOT LOADER আনলক করার প্রয়োজন ও নেই। অনেকেই হয়তো পদ্ধতি টা জানেন কিন্তু যারা জানেন না তাদের জন্য এই আর্টিকেল।

চলুন কাজ শুরু করিঃ-------


  1. সবার আগে Xiaomi এর অফিসিয়াল সাইট থেকে আপনার মোবাইল এর জন্য সঠিক বেটা রোম ডাউনলোড করতে হবে। আমি আমার Redmi Note 4 মোবাইলটি উদাহরন হিসেবে আপডেট করব। তাই সবার আগে Xiaomi এর সাইট থেকে রোম ডাউনলোড করব। এর জন্য আপনি এই লিংক এ ক্লিক করতে পারেন। নিচের ছবিতে দেখতে পারছেন Developer ROM. এটাই হলো বেটা রোম।
    fartrick.blogspot.com
  2. এবার আপনার মোবাইল এর Settings> About Phone> System update এ ক্লিক করুন এবং নিচের ছবির মতো প্রথমে উপরের ডান পাশের 3 Dot এ ক্লিক করুন এবং তার পরে Choose Update Package.

  3. এবার আপনার ডাউনলোড করা ফাইলটি সিলেক্ট করে ওকে করে দিন, কিছুক্ষনের মদ্ধেই আপনার মোবাইল এ MIUI 10 ইন্সটল হয়ে যাবে। আশা করি সবকিছু বোঝাতে পেরেছি, যদি কিছু বুজতে সমস্যা হয় তাহলে কমেন্ট এ জিজ্ঞেস করতে পারেন :-D

Important INFO: এই প্রসেসের সময় আপনার ইন্টার্নাল স্টোরেজ এর সবকিছু ইরেজ হয়ে যাবে। তাই রোম ইন্সটল করার আগে আপনার ডেটাগুলোর ব্যাকআপ নিয়ে রাখতে ভুলবেন না।

Post a Comment

0 Comments